সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০১৫

বাংলাদেশ থেকে হিন্দুদের ভারত গমন : স্বরূপ সন্ধান : যৌক্তিকতা আর বৈশ্বিক প্রেক্ষাপটে Part - 1 [ বাংলাদেশ ভারত রিলেটেড প্রবন্ধ # ৭ ]


:
একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমার মা বাবার মতই আমি ভারতের প্রতি কৃতজ্ঞ আমাদের স্বাধিনতা যু্দধের কারণে। কৃতজ্ঞ ইন্দিরা গান্ধী, সোভিয়েত ইউনিয়নের প্রতি, যা ইতোমধ্যেই আমার নানা লেখায় পাঠকগণ লক্ষ্য করে থাকবেন। আমি মুলত অনেক প্রচলিত কথাই বিশ্বাস করিনা, তা কোটি কোটি মানুষে বিশ্বাস করলেও। একজন সমর্থন করে এমন সত্যকেই আমি 'গড' হিসেবে আমি। প্রত্যেক বিষয়েই আমার নিজস্ব চিন্তন আছে, যাকে যৌক্তিক আর সত্যি মনে করি তাই প্রকাশ করি অবলীলায়। যে কারণে পুরো ধার্মিক পরিবারের হজ্জ সমাপণকারী হলেও আমি অযৌক্তিক আর অসত্য কথার বিরুদ্ধে মতামত দিতে কখনো পিছু হ্ইনি। 
:
আর তাই দেখছি অনেকদিন থেকেই ভারতীয় বিভিন্ন রাজনৈতিক নেতা ও ব্যক্তি নানা ফো্রামে অভিয়োগ করছেন যে, কোটি কোটি বাংলাদেশি হিন্দু ভারতের বিভিন্ন স্থানে অবৈধ বসতি গড়েছে। এরা মূলত সবাই অভিবাসী হচ্ছে বাংলাদেশি মুসলিমদের অত্যাচারে বাধ্য হয়ে। আমাকে আমার ভারতীয় অনেক ফেসবুক বন্ধুও বলছেন যে, বাংলাদেশে অত্যাচার করে কেন এভাবে লাখ লাখ (কিংবা কোটি) হিন্দুকে প্রতিবছর ভারতে ঠেলে দেয়া হচ্ছে? তারা অবিশ্বাস্য সব অত্যাচারের করুণ কাহিনিও বলেছেন আমাকে। 
:
আমি নিজেকে যুক্তি আর কষ্টি পাথরে একজন নিরপেক্ষ ব্যক্তি মনে করি। যে কারণে এদেশের নাগরিক হয়েও, অনেক যৌক্তিক কথা বলেছি নানা ফোরামে, যা মুলত বাংলাদেশের বিপক্ষে গেছে, যেমন গঙ্গার পানি বন্টন বা ফারাক্কা বাঁধ প্রসঙ্গ। এখানেও সেভাবেই বলার চেষ্টা করবো আমি। যুক্তি মানা না-মানা যার যার ব্যক্তিগত ইচ্ছে। তবে তথ্য উপাত্তে যা বিশ্লেষণের দাবী রাখে।
:
দক্ষিণ এশিয়ার ১,৪৭,৫৭০কিমি আয়তনের মুসলিম প্রধান বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব প্রতি কি.মিতে ১২০৩ জন, যার বর্তমান জনসংখ্যা ১৫,২৫,১৮,০১৫ জন, জনসংখ্যার ৮৯.৯% মুসলিম, আর ৯.৪% হিন্দু। ১৯৪১ জনগণনার হিসেবে পূর্ব পাকিস্তানে হিন্দুু ছিল ২৮%। ১৯৫১ সালে ছিল ২২%, ১৯৬১ সালে ১৮.৫%, স্বাধীন বাংলাদেশে ১৯৭৪ সালে ১৩.৫% (মুক্তিযুদ্ধের কারণে ১৯৭১ সালে জনগণনা হয়নি), ১৯৮১ সালে ১২.৫%, ১৯৯১ সালে ১০.৫% আর ২০১১ সালে ৯.৬%। [সূত্র : আনন্দবাজার ১৫/১২/১১]
:
জাতিগতভাবে বাংলাদেশের ৯৮ শতাংশ অধিবাসী বাঙালি। বাকি ২ শতাংশ অধিবাসী বিহারী বংশোদ্ভূত। এ জনগোষ্ঠির প্রধান ধর্মবিশ্বাস ইসলাম (৮৯.৯ শতাংশ); এরপরেই রয়েছে হিন্দু ধর্ম (৯.৪ শতাংশ)। বাকি ১ শতাংশ মানুষ বৌদ্ধ, খ্রিস্টান অথবা অগ্নিউপাসক। (সুত্র : উইকি)
:
বৈধ অবৈধভাবে প্রায় ১-কোটি বাংলাদেশি এখন বাইরের দেশে থাকে। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশীর সংখ্যা বর্তমানে ৮৭ লাখ ১৭ হাজার। এর মধ্যে পুরুষ ৮৪ লাখ ৪০ হাজার ৭৪০ জন এবং নারীর সংখ্যা দুই লাখ ৭৬ হাজার ২৬২, অবৈধ হিসেবে এ সংখ্যা কোটির ওপরে হবে। যার মধ্যে সৌদি আরবে ২৭,০০,০০০; যুক্তরাজ্যে ৫,০০,০০০; যুক্তরাষ্ট্রে ৪,০০,০০০; মালয়শিয়া ৪,০০,০০০; আরব আমিরাত (দুবাই, আবুধাবি, সারজাহ, আজমান, ফুজাইরাহ, উম আল কোয়াইন একত্রে) ১০,০০০,০০; ইটালি ৩,০০,০০০; কানাডা ২৪,৫৯৫; অস্ট্রেলিয়া ২৩,৬৭৮; দক্ষিণ কোরিয়া ১৩,০০০; জাপান ১৭,০০০ জন ইত্যাদি। ফিজি, বাহামা, গুয়াম, হাওয়াই দ্বীপেও অল্প বাঙালি দৃশ্যমান।
:
বাংলাদেশ সরকারের ব্যুরো অব ম্যানপাওয়ার, এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং’র (বিএমএইটি) মতে বর্তমানে প্রায় ১৬০টি দেশে বাংলাদেশের শ্রমিকেরা বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। তাদের পাঠানো রেমিটেন্স হচ্ছে বাংলাদেশের অন্যতম সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত। বর্তমানে বাৎসরিক যে রেমিটেন্স আসে তার প্রায় ৬৪% রেমিটেন্স মধ্য-প্রাচ্যের দেশগুলো থেকে।




লেখাটি ফেসবুকে দেখতে চাইলে নিচের লিংকে যান প্লিজ



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন